|
NEWS FLASH:
পুজোর বাজারের ভিড়ে দুর্ভোগ এড়াতে নয়া পরিকল্পনা মেট্রোর << উত্তরে বন্যার সুযোগে লাফিয়ে বাড়ছে বেসরকারি বাস-বিমানের টিকিটের দাম << মালদহে মিষ্টির দোকানের আড়ালে অস্ত্র কারখানা, গ্রেফতার সাত << লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা << এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ <<

আচ্ছে দিন আ গায়া… মোদী না সুবিধাবাদী?

আচ্ছে দিন আ গায়া… মোদী না সুবিধাবাদী?

পামেলা দাস

“Humare irade ye hai ke ap ek Cylinder chorte ho, to main wo Cylinder us ghar ko dena chahata hoon jisme lakri ka chula hain aur jiske karan pollution hota hai. Aur jiske karan unke baccho ko dhoown me palna padta hai aur bimari ghar ghar ho jata hai…. ”

ঘোষণারত প্রধানমন্ত্রীর এই বিজ্ঞাপনটির কথা নিশ্চই আজ সবার মনে পড়ছে। মনে পড়ছে গ্যাসের ভর্তুকি বছরে বারোটা করার দাবিতে বিরোধী রাজনৈতিক দলগুলির চাপে পড়ে সেই সিদ্ধান্তে আসার জন্য কেন্দ্রীয় সরকারের দু’দিন সময় লেগে গিয়েছিল। অথচ সেই ভর্তুকি তোলার কথা ঘোষণা করতে বিন্দুমাত্র ভাবতে হল না ওই সরকারকে। “মা কি লকড়ি কি চুলা…” বাহবা মোদীজি। ভারতের গরীব মায়েদের নিয়ে বেশ একটা সেন্টিমেন্টে সুড়সুড়ি দেওয়ার মতো কোটি টাকার বিজ্ঞাপনের এমন একটা আইডিয়ার জন্য। যাই হোক, এবার আসি “LPG subsidy give up” প্রসঙ্গে। সাধারণ অনেক মানুষ সেই গরীব মায়েদের জন্য তাঁদের ভর্তুকি ছেড়ে দিয়েছিলেন। কুর্নিশ তাঁদের। তাঁরা তাঁদের রক্ত জল করা টাকা থেকেও শুধুমাত্র ওই গরীব মায়েদের কথা ভেবে নিজেদের subsidy ছেড়েছেন। মোদী ভাই, “মন কি বাত” এ হঠাৎ করেই এভাবে একদিন ঘোষণা করা যায় না যে “MP’s don’t need cheap food.” একটা বিজ্ঞাপন, যাতে বার্তা থাকবে- ভারতের সিংহভাগ খেটে খাওয়া গরীব ও মধ্যবিত্ত পরিবার যাঁরা দ্রব্যমূল্য বৃদ্ধির ঘায়ে জর্জরিত। যাঁরা আধপেটা রুটি-সবজি খেয়ে মুটে কিংবা মাটি কাটার কাজ করে, যাঁরা বাজারে গিয়েও মাংসের দোকানের সামনে থেকে ফিরে আসে, উচ্চমানের রেস্তোরাঁ কাকে বলে যাঁরা জানে না… সেই সব পরিবারের কথা ভেবে আমরা পার্লামেন্টের সদস্যরা বাজারচলতি দামেই খাবার কেনার সিদ্ধান্ত নিলাম। মোদীজি, আপনাকে বলছি, বিজয় মালিয়ার সাত হাজার কোটি টাকা যেখানে আপনি মুকুব করে দিলেন, সেখানে কৃষকদের ঋণ মুকুব ব্রাত্য থেকে গেল।

এবার আসি ব্যাঙ্কে সুদের হারের কথা। এখানেও “আচ্ছে দিন” বিরাট এক প্রহসন। সুদের হার কমতে কমতে আজ 3.5% এ এসে ঠেকেছে। সবথেকে গোলমেলে অঙ্ক হল, স্বল্প সঞ্চয়ে ব্যাঙ্কে যাঁদের এক কোটির ওপরে টাকা আছে, তাঁরা পাবেন 4% সুদ। আর এক কোটির কম টাকা থাকলে তাঁরা পাবেন 3.5% সুদ। অর্থাৎ মোদীজি, আপনি কি এটাই প্রমাণ করতে চাইছেন যে আপনি সরকারে আসার পর বর্তমানে দেশে কোনও গরীব, মধ্যবিত্ত মানুষ নেই? অর্থাৎ দেশের সিংহভাগ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এক কোটির বেশি টাকা আছে। আর তাই “লকড়ি কি চুলা” অর্থাৎ “উজ্জ্বলা যোজনা” তুলে নেওয়া হল। মোদী ভাই, আপনি কি সুইস ব্যাঙ্ক থেকে কালো টাকা উদ্ধার করে দেশের প্রতিটি পরিবারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পনেরো লক্ষ টাকা ফেলে দিয়েছেন? যদি তা না হয়, তবে আপনি কি চাইছেন দেশের খেটে খাওয়া মধ্যবিত্তরা তাঁদের উপার্জনের টাকা অনিশ্চিত শেয়ার বাজার অথবা মিউচুয়াল ফান্ডে ইনভেস্টমেন্ট করুক? একটু ভাববেন মোদীজি… দেশে অনেক গরীব ও মধ্যবিত্ত প্রবীণ আছেন যাঁরা একসময় বেসরকারি সংস্থায় কাজ করে সামান্য কিছু হয়ত পুঁজি জমিয়েছিলেন নিজেদের অ্যাকাউন্টে। তাঁদের ওই বার্ধক্যজনিত দুর্বল শরীরের সামর্থ্য নেই বাইরে বেরিয়ে রোজগার করার। ব্যাঙ্কে জমানো টাকার সামান্য সুদ থেকেই তাঁদের গোটা মাসটা চলে। সেই সমস্ত দাদু-দিদিমাদের কথা একটু ভেবে দেখবেন। দেশে অনেক স্বামীহারা মহিলা আছেন যাঁরা বেসরকারি সংস্থায় চাকরি করা স্বামীর সামান্য কিছু জমানো টাকার সুদের ওপর নির্ভর করে পেট চালান, সন্তানদের পড়াশোনা চালান। ওই স্বামীহারা নারী এবং বাপহারা সন্তানদের কথা একটু ভেবে দেখুন। এদের পেটে আর কোপ মারবেন না মোদীজি। মৃত মানুষদের লাশ নিয়ে লাথি, কোপ মেরে উল্লাস করা একরকমের পৈশাচিক কর্ম।

(লেখাটি ফেসবুক পেজ থেকে নেওয়া। মতামত তাঁর নিজস্ব।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সাত পুরসভার ভোটে প্রত্যাশিত জয় তৃণমূলের

    সাত পুরসভার ভোটে প্রত্যাশিত জয় তৃণমূলের

    প্রগতি প্রতিবেদন : প্রত্যাশিত ফলই হল রাজ্যের সাত পুরসভার ভোটে। উত্তরের দুই ও দক্ষিণের চার…

    অধিক »
  • লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা

    লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা

    প্রগতি প্রতিবেদন : ভারত-চিন সীমান্তে সংঘর্ষ। তবে ঘটনাস্থল ডোকালাম নয়। সেখানে গত দু'মাস ধরে মুখোমুখি…

    অধিক »
  • এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ

    এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ

    প্রগতি প্রতিবেদন : গোরক্ষপুর শিশুমৃ্ত্যু নিয়ে বেলাগাম বিজেপি নেতৃত্ব। সবাই দায় এড়াতে ব্যস্ত। সরকারকে আড়াল…

    অধিক »
  • স্বাধীনতা দিবসে গতানুগতিক ভাষণে উঠল বাংলার প্রসঙ্গও

    স্বাধীনতা দিবসে গতানুগতিক ভাষণে উঠল বাংলার প্রসঙ্গও

    প্রগতি প্রতিবেদন : ৭১তম স্বাধীনতা দিবসের বক্তৃতায় নতুন কিছু আমদানি করতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র…

    অধিক »
  • স্বাধীনতার সত্তর বছর

    স্বাধীনতার সত্তর বছর

    আজ ১৫ অগস্ট। ভারতের ৭১তম স্বাধীনতা দিবস। ৭০ বছর বয়স হল আমাদের স্বাধীন ভারতের। সমগ্র…

    অধিক »

বিজ্ঞাপন

http://www.cheap-wholesalenfljerseys.com/ https://www.cheapnfljerseys-wholesale.com/ http://www.jerseyssportsshop.com/ http://www.cheapnfljerseysdiscount.us.com/ http://www.wholesalecheapnflsportsjerseys.com/ http://www.cheapwholesalenflfootballjerseys.com/ http://www.wholesalenflfootballjerseysshop.com/ http://www.wholesalenfljerseyscheapstore.com/ http://www.wholesalechinajerseysnflcheap.com/ http://www.cheapnfljerseyschinawholesaler.com/ http://www.cheapnbajerseyschinashop.com/ http://www.cheapnfljerseysonlineshop.com/ http://www.wholesalenfljerseyscheap.cc/ http://www.wholesalenfljerseyscheap.com/ http://www.wholesalesoccerjerseys.cc/ http://www.wholesalenfljerseysforcheapest.com/ http://www.wholesalejerseyscheaper.com/