|
NEWS FLASH:
পুজোর বাজারের ভিড়ে দুর্ভোগ এড়াতে নয়া পরিকল্পনা মেট্রোর << উত্তরে বন্যার সুযোগে লাফিয়ে বাড়ছে বেসরকারি বাস-বিমানের টিকিটের দাম << মালদহে মিষ্টির দোকানের আড়ালে অস্ত্র কারখানা, গ্রেফতার সাত << লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা << এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ <<

উজ্জ্বল আলোয় ভালোবাসার শহরে ‘প্রেমের সর্বনাশ’

উজ্জ্বল আলোয় ভালোবাসার শহরে ‘প্রেমের সর্বনাশ’

প্রগতি প্রতিবেদন : সব পথ এসে রোমে মিশতে পারে, কিন্তু সব প্রেম আর রোমে পরিণতির পথ পাচ্ছে না। যে হলুদ আলোয় মায়াবী হত ভালবাসার শহর, যে মায়াময় পরিবেশ মন দেওয়া-নেওয়া হত সহজেই, তাই-ই এবার উধাও হতে চলেছে। কেননা এই মায়াবি খরচ জোগাতে হিমশিম খাচ্ছে সরকার। আর তাই বদলে বসছে উজ্জল এলইডি। সে আলোয় শহর উজ্জ্বল হলেও প্রেমিক-প্রেমিকাদের সর্বনাশ। প্রেমের শান্ত পরিবেশের দফারফা হতে চলেছে এর ফলে। এর বিরুদ্ধে প্রেমিক-প্রেমিকাদের পাশাপাশি গর্জে উঠেছে নাগরিক সমাজও।

রোম মানেই রোম্যান্স। তিন হাজার বছরের জনপদকে এভাবেই ডাকতে পছন্দ করেন স্থানীয়রা। তাঁদের ভাললাগা, ভালবাসা, অনেক বলা না-বলা কথার সাক্ষী এই শহর। পিয়াজ্জা নাভোনা থেকে ভিভের ত্রাস্তেভের বা মন্তি- প্রেমের অপার স্বাধীনতার যেন এক একটা স্টপেজ। সূর্যাস্তের পর এই সব রাস্তাতেই একে অন্যকে চিনে নেয়, বুঝে নেয় প্রেমিক-প্রেমিকারা। উপচে পড়ে বাঁধনহীন ঘনিষ্ঠতা। স্ট্রিট লাইটের মৃদু হলদে আলোর নিচে তাদের প্রেম পর্ব রোমের অহঙ্কার হিসাবেই দেখা হয়। একশো, হাজার বছরের এই তামামিতে এবার ইতি পড়তে চলেছে। রোম সিটি কাউন্সিল মনে করেছে স্ট্রিট লাইটের জন্য বিদ্যুতের বিল লাফিয়ে বাড়ছে। অতএব, ঐতিহ্য ভুলে বাস্তবে তাকাও। প্রশাসনের ইচ্ছেয় তাই রোম জুড়ে হলুদ আলোর জায়গায় বসছে প্রায় ১ লক্ষ ৮৫ হাজার এলইডি। এর জন্য বাজনা নেহাত কম নয়, অঙ্কটা প্রায় ৫০ মিলিয়ন ইউরো। রোম প্রশাসনের দাবি, এতে বিলের বহর নাকি অনেকটাই কমবে।

বিদ্যুৎ সাশ্রয়ের যুক্তিতে সিটি কাউন্সিলের এই দাওয়াইয়ে অবাক স্থানীয়রা। তাঁরা এক বাক্যে বলছেন বিশ্বকে বাঁধনছাড়া ভালোবাসার পথ দেখিয়েছে রোমের রাস্তাঘাট। আলো পাল্টে সেই ঐতিহ্যকে এভাবে বদলে দেওয়া যায় না। ক্ষোভ দেখিয়ে থামা নয়, রোমের সব প্রজন্ম এর বিরুদ্ধে সরব হয়েছে। এলইডি রুখতে রোমের মেয়র এবং ইতালির সংস্কৃতিমন্ত্রীর কাছে পিটিশনও জমা পড়েছে। বিখ্যাত পিয়াজ্জা নাভোনার একটি ক্যাফেতে কাজ করেন সালভাতোরে নিকাস্ত্রো। ছাপোষা মানুষটিকেও যেন বিদ্ধ করেছে আলো বদলের সিদ্ধান্ত। নিকাস্ত্রো বলছেন, ‘এটা হলে মারাত্মক ভুল হবে। পুরনো হলদে আলো রোমকে আলাদা করে চিনিয়েছে। যে আলোর মাদকতায় ভালোবাসার মানেটাই বদলেছে।’ নিকাস্ত্রোর মতো অনেকেই মনে করেন, যদি অর্থ একান্ত বাঁচাতেই হয় তবে প্রশাসন বিভিন্ন দপ্তরের দুর্নীতি নিয়ে মাথা ঘামাক। আলোয় কোনওভাবে হাত দেওয়া যাবে না।

ছ’য়ের দশকে ‘লা দোলচে ভিতা’র সুবাদে বিশ্ব দেখেছিল রোমের প্রেমের সরণিগুলিকে। এই সিনেমার পর ইতালির রাজধানীর প্রেমের পথ ঘিরে দুনিয়ার প্রেমিক-প্রেমিকাদের মধ্যে তুমুল সাড়া পড়ে। সে আবেদন আজও একইরকম। সিটি কাউন্সিলের হাবভাব বুঝতে পেরে এখন থেকেই রাস্তায় নেমেছেন স্থানীয় রাজনীতিক নাথালি ন্যাম। পাশে পেয়েছেন অনেককেই। ন্যাম মনে করেন এভাবে রোম থেকে কোনওভাবেই বসন্ত চুরি করে যাবে না। কারণ তাদের প্রিয় শহর মর্গ নয়, যেখানে হাজার ওয়াটের আলোর প্রয়োজন হয়। নিভু নিভু আলোয় প্রেমের পথের পথিকরা বুঝিয়ে দিয়েছেন ভালোবাসার নিশানকে সহজে পাল্টানো যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • সাত পুরসভার ভোটে প্রত্যাশিত জয় তৃণমূলের

    সাত পুরসভার ভোটে প্রত্যাশিত জয় তৃণমূলের

    প্রগতি প্রতিবেদন : প্রত্যাশিত ফলই হল রাজ্যের সাত পুরসভার ভোটে। উত্তরের দুই ও দক্ষিণের চার…

    অধিক »
  • লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা

    লাদাখে পাথর ছুড়ে ভারতের সঙ্গে সংঘর্ষে জড়াল চিনা সেনা

    প্রগতি প্রতিবেদন : ভারত-চিন সীমান্তে সংঘর্ষ। তবে ঘটনাস্থল ডোকালাম নয়। সেখানে গত দু'মাস ধরে মুখোমুখি…

    অধিক »
  • এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ

    এত বড় ভারতে এমন দুর্ঘটনা হতেই পারে, গোরক্ষপুর প্রসঙ্গে অমিত শাহ

    প্রগতি প্রতিবেদন : গোরক্ষপুর শিশুমৃ্ত্যু নিয়ে বেলাগাম বিজেপি নেতৃত্ব। সবাই দায় এড়াতে ব্যস্ত। সরকারকে আড়াল…

    অধিক »
  • স্বাধীনতা দিবসে গতানুগতিক ভাষণে উঠল বাংলার প্রসঙ্গও

    স্বাধীনতা দিবসে গতানুগতিক ভাষণে উঠল বাংলার প্রসঙ্গও

    প্রগতি প্রতিবেদন : ৭১তম স্বাধীনতা দিবসের বক্তৃতায় নতুন কিছু আমদানি করতে পারলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র…

    অধিক »
  • স্বাধীনতার সত্তর বছর

    স্বাধীনতার সত্তর বছর

    আজ ১৫ অগস্ট। ভারতের ৭১তম স্বাধীনতা দিবস। ৭০ বছর বয়স হল আমাদের স্বাধীন ভারতের। সমগ্র…

    অধিক »

বিজ্ঞাপন

http://www.cheap-wholesalenfljerseys.com/ https://www.cheapnfljerseys-wholesale.com/ http://www.jerseyssportsshop.com/ http://www.cheapnfljerseysdiscount.us.com/ http://www.wholesalecheapnflsportsjerseys.com/ http://www.cheapwholesalenflfootballjerseys.com/ http://www.wholesalenflfootballjerseysshop.com/ http://www.wholesalenfljerseyscheapstore.com/ http://www.wholesalechinajerseysnflcheap.com/ http://www.cheapnfljerseyschinawholesaler.com/ http://www.cheapnbajerseyschinashop.com/ http://www.cheapnfljerseysonlineshop.com/ http://www.wholesalenfljerseyscheap.cc/ http://www.wholesalenfljerseyscheap.com/ http://www.wholesalesoccerjerseys.cc/ http://www.wholesalenfljerseysforcheapest.com/ http://www.wholesalejerseyscheaper.com/